ফেসবুকে অ্যাড ব্লকের নতুন নিয়ম

আইটি ডেস্ক: ডেস্কটপে ফেসবুক সাইটে যাতে অ্যাড ব্লকিং সফটওয়্যার কাজ না করে এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে মঙ্গলবার এক ঘোষণায় জানিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ ফেসবুক।
নতুন এই পদক্ষেপের পাশাপাশি ফেসবুক তাদের অ্যাড প্রিফারেন্স টুলস ব্যবহার হালনাগাদ করছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই কি ধরণের বিজ্ঞাপন দেখতে চান বা চান না সেটি ফেসবুকে নির্ধারণ করে দিতে পারবেন প্রতিষ্ঠানটি।
এবিষয়ে ফেসবুকের বিজ্ঞাপন প্রধান অ্যান্ড্রেও বসওর্থ বলেন, আমরা আয় বাড়ানোর জন্যই এই কাজ করছি না, বরং ব্যবহারকারীদের ভালো অভিজ্ঞতা দিতেই আমাদের এই পদক্ষেপ নেয়া।
অ্যাড ব্লকার এমন একটি সফটওয়্যার যেটি বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞাপন ব্যবহারকারীর সামনে আসতে দেয় না। সরাসরি তা ব্লক করে দেয়। ফলে বিপদে পড়তে হবে ফেসবুকনির্ভর অনলাইন বিজ্ঞাপন থেকে আয় করা প্রতিষ্ঠানগুলোকে।
ফেসবুকে অ্যাড ব্লকের নতুন নিয়ম

বর্তমানে ফেসবুকের মোট আয়ের ৯৭ শতাংশই আসে এর বিজ্ঞাপন থেকে। গ্রাহকরা ফেসবুক প্লাটফর্ম ব্যবহার করবে, যোগাযোগ করবে আর বিজ্ঞাপন দেখবে না তা তো হয় না। তাই ব্যবহারকারীরা যাতে সব সময় বিজ্ঞাপন দেখতে ও বিনামূল্যে ফেসবুক ব্যবহার করতে পারে এই উদ্দেশ্যেই এই পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি।
প্রসঙ্গত, পিসি সংস্করণ থেকে ধারাবাহিকভাবে আয় কমতে থাকায়, গত জানুয়ারিতে ফেসবুক অ্যাড ব্লকিং সফটওয়্যারকে গুরুত্বের সাথে বিবেচনা করতে শুরু করে। মোবাইলের তুলনায় পিসিতে ফেসবুক ব্যবহারের সময়ও কমছে।
সূত্র: বিজনেসইনসাইডার ও টাইমস অব ইন্ডিয়া
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Notify of
avatar
300

wpDiscuz